ঢাকাMonday , 24 July 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কৃষি বার্তা
  5. খেলাধুলা
  6. গনমাধ্যাম
  7. চাকরি
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. ফ্যাশন
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর
  • কুমিল্লায় চাষ হচ্ছে ‘চারাপিতা’ মরিচ, ১ কেজির দাম ২৮ লাখ

    admin
    July 24, 2023 3:57 pm
    Link Copied!

    কুমিল্লা প্রতিনিধি // বিশ্বের সবচেয়ে দামি মরিচ বলে পরিচিত ‘চারাপিতা’। দেখতে গোলাকার প্রতিকেজি চারাপিতা মরিচের দাম ২৬ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ২৮ লাখেরও বেশি। বর্তমানে দামি এ মরিচ চাষ হচ্ছে কুমিল্লায়।
    শখের বশে সৌখিন কৃষক আহমেদ জামিল সেলিম কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ায় তার বাগান বাড়িতে এ মরিচ চাষ করছেন। তিনটি গাছে ধরেছে কয়েকশ মরিচ।
    দেখতে গোলাকার এ মরিচ কাঁচা অবস্থায় সবুজ রঙের হলেও পাকলে হলুদ হয়ে যায়। অত্যন্ত সুগন্ধি ও ব্যতিক্রম সাইজের হওয়ায় তা দেখতে স্থানীয়রা তার বাড়িতে ভিড় করছেন।
    বাংলাদেশের আবহাওয়া চারাপিতা চাষে উপযুক্ত কি না, সে বিষয়ে গবেষণার প্রয়োজন বলে জানিয়েছে কৃষি বিভাগ।
    রোববার (২৩ জুলাই) দুপুরে সরেজমিন গেলে কৃষক আহমেদ জামিল সেলিম বিশ্বের সবচেয়ে দামি এ মরিচ চাষে তার সফলতার গল্প তুলে ধরেন।
    তিনি জানান, ২০১৭ সালে ইন্টারনেটে তিনি এ মরিচের সন্ধান পান। পরে দক্ষিণ আমেরিকার দেশ পেরু থেকে বীজ সংগ্রহ করেন। একে একে তিনবার বীজ বপন করে ব্যর্থ হন। পরে সেই বীজ পুনরায় আমেরিকায় তার এক আত্মীয়ের কাছে পাঠিয়ে বপন করলে একটি চারা গজায়। সেই গাছ থেকে ৫০টি বীজ সংগ্রহ করে চতুর্থবারের মতো বাংলাদেশে এনে চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে বীজ বপন করা হয়। এর মধ্যে মাত্র পাঁচটি বীজে চারা গজিয়েছে।
    পরে বস্তায় মাটি ভরে তিনটি কুমিল্লার বাসায় এবং দুটি ঢাকার বনশ্রীর বাসায় টবে রোপণ করেন আহমেদ জামিল। কুমিল্লার ওই তিনটি গাছে কয়েকশ ফলন এলেও ঢাকার দুটিতে এখনো আসেনি।
    তিন বছর পর্যন্ত এ গাছ থেকে ফলন পাওয়া যাবে বলে জানান কৃষক আহমেদ জামিল। বাণিজ্যিকভাবে চাষ করতে চাইলে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন তিনি।
    এর আগে ব্ল্যাক টমেটো, বিশ্বের সবচেয়ে বেশি ঝাল মরিচসহ বিভিন্ন ফসল নিয়ে কাজ করেছেন সৌখিন এ কৃষক।
    রোদ কোনো সমস্যা না হলেও বৃষ্টির পানি পড়লে চারাপিতা মরিচ গাছ মারা যাওয়ার আশঙ্কা থাকে। সচরাচর এ বীজ দেশে পাওয়া যায় না। বাণিজ্যিক চাষও তেমন হয় না, তবে পেরুতে চাষ হয়। এটি মসলাজাতীয় মরিচ। যা জাফরানের চেয়েও দামি।
    কৃষক আহমেদ জামিল সেলিমের দাবি, চারাপিতা মরিচ পৃথিবীর সবচেয়ে দামি মরিচ। এককেজি মরিচের দাম ২৬ হাজার ডলার। সুগন্ধি এ মরিচ মূলত ধনীরা ব্যবহার করেন। আরব দেশের রাজা-বাদশাহরা তাদের খাবারে এ মরিচ ব্যবহার করতেন। মক্কার অনেক দামি হোটেলেও এটি ব্যবহার করা হয়। দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে আবাদ হওয়া এ জাতের মরিচে ঝাল কম।
    কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মোসলেহ উদ্দিন বলেন, এটি দামি মরিচ। বাংলাদেশের জলবায়ু এটি চাষে কতটুকু সফল, সেটা নিয়ে আরও গবেষণা করতে হবে। সাধারণত এটি বেলে মাটিতে হয়।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় ১৮৮, এম জে টাওয়ার (৮ম তলা), ফকিরাপুল (বড় মসজিদের পাশে) মতিঝিল, ঢাকা-১০০০।