ঢাকাSaturday , 21 October 2023
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. কৃষি বার্তা
  5. খেলাধুলা
  6. গনমাধ্যাম
  7. চাকরি
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ধর্ম
  11. প্রবাসের খবর
  12. ফ্যাশন
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. মুক্তমত
আজকের সর্বশেষ সবখবর
  • বরুড়ায় এস কিউ ফাউন্ডেশনের উদ্যোগে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার উন্মুক্ত প্রদর্শনী

    admin
    October 21, 2023 11:09 am
    Link Copied!

    বরুড়া প্রতিনিধি

    গত শুক্রবার (২০ অক্টোবর ২০২৩) কুমিল্লার বরুড়া উপজেলা অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর নির্মিত সিনেমা “মুজিব: একটি জাতির রূপকার” এর উন্মুক্ত প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বরুড়ার সর্বসাধারণের মাঝে বঙ্গবন্ধুর জীবনাদর্শ, রাজনীতি ও সংগ্রামের ইতিহাস ছড়িয়ে দিতে কুমিল্লা (দ:) জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ. জেড. এম. শফিউদ্দিন শামীম এর পৃষ্ঠপোষকতায় এ প্রদর্শনীর আয়োজন করেছে বরুড়া উপজেলার আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেত্রীবৃন্দ।

    শুক্রবার সন্ধ্যা সাতটায় বরুড়ায় ছবিটির প্রথম প্রদর্শনীর উদ্ভোদন করেন শফিউদ্দিন শামীম। উদ্ভোধনী বক্তব্যে তিনি বলেন অবিভক্ত বাংলায় স্বাধীনতা পূর্ববর্তী সময়ে অনেক নেতাই ছিলেন, কিন্তু বাঙালীর অধিকার আদায়ে, আলাদা জাতি রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুই প্রথম সোচ্চার হন। তাঁর জন্ম না হলে আমরা স্বাধীন হতাম না, বাংলাদেশ বলে কোন রাষ্ট্রের জন্ম হতো না।তাইতো তিনি জাতির পিতা, তিনি বঙ্গবন্ধু। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই যে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে তেমন কোন ভালো ছবি এর আগে নির্মিত হয়নি। বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর ভিত্তি করে নির্মিত এ বায়োপিকে, পাঁচ দশকে একটি দেশ ও জাতিকে কিভাবে একজন মহান নেতা স্বাধীনতার স্বপ্ন দেখিয়ে, ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা এনে দিয়েছেন সে গল্প উঠে এসেছে। সেই সাথে বঙ্গবন্ধু ও তার পরিবারের অসামান্য ত্যাগ, ধাপে ধাপে গড়ে ওঠা নেতৃত্ব এবং বঙ্গবন্ধু যেভাবে হিমালয়সম ব্যক্তিত্বে পরিণত হন সেটাকে খুব সফলভাবে দেখানো হয়েছে। কিভাবে পর্দার অন্তরালে থেকে বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা দিয়েছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব সে বিষয়গুলো চমৎকার ভাবে তুলে ধরা হয়েছে।

    শফিউদ্দিন শামীম আরও বলেন, জাতির পিতার মহান আদর্শ ছড়িয়ে দিতে আমরা এ সিনেমাটি বরুড়ার ১৫ টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটিতে ২ টি করে শো দেখানোর ব্যবস্থা করেছি। পর্যায়ক্রমে অন্য সকল ইউনিয়নে সিনেমা টি প্রদর্শিত হবে।

    সিনেমাটি দেখে ভূয়সী প্রশংসা করেছেন দর্শক ও অতিথিরা। প্রদর্শনী দেখতে এসে আবেগ আপ্লুত হয়ে পড়েন এলাকার কয়েকজন প্রবীণ। তাঁরা বলেন এই এলাকায় সিনেমা হল নেই, এই বয়সে সদরে গিয়ে সিনেমা দেখা কঠিন বিষয়, শামীম সাহেব বিনামূল্যে বঙ্গবন্ধুর উপর নির্মিত সিনেমা দেখালেন, খুবই ভালো লেগেছে। জনৈক শিক্ষার্থী বলেন এই ছবি তে শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব নয়, মুক্তিযুদ্ধের নতুন প্রেক্ষাপট উঠে এসেছে। এতদিন শুধু বইপুস্তকে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের গল্প পড়েছি। এখন সিনেমার পর্দায় নতুন করে বঙ্গবন্ধুকে জানলাম। সিনেমার শেষ দৃশ্য আমাকে খুবই আবেগে আপ্লুত করেছে। উল্লেখ্য বরুড়া উপজেলায় এইভাবে প্রান্তিক পর্যায়ে বিনামূল্যে উন্মুক্ত সিনেমার প্রদর্শনী এটাই প্রথম।

    পৌরসভার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ বিপুল উৎসাহ উদ্যিপনায় সিনেমাটি দেখতে উপজেলা মিলনায়তনে ভীড় জমান। সিনেমাটি দেখতে বিশিষ্ট ব্যাক্তিবর্গের মধ্যে এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও বরুড়া পৌরসভার সাবেক মেয়র মোঃ বাহাদুরুজ্জামান, বরুড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বরুড়া উপজেলা আওয়ামী লীগ এর সহ-সভাপতি মো: কামাল হোসেন, বরুড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী মহিলালীগের যুগ্ম-আহবায়ক কামরুন নাহার শিখা, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আগানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মিঠু, বরুড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সাবেক সভাপতি ও ঝলম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নুরু, আদ্রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাকিবুল হাসান লিমন, বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মিহির ও বরুড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোঃ ফরহাদ হোসেন প্রমুখ।

    এর আগে, গত ১৩ অক্টোবর সারাদেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পায় বঙ্গবন্ধুর জীবনী নির্ভর এ সিনেমাটি। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ২০১৯ সালে সিনেমাটির নিমার্ণ কাজ শুরু করেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ। শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

    এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
    সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় ১৮৮, এম জে টাওয়ার (৮ম তলা), ফকিরাপুল (বড় মসজিদের পাশে) মতিঝিল, ঢাকা-১০০০।